এই গরমে ডাবের জল না লেবু জল কোনটা বেশি উপকারী? জেনেনিন বিশেষজ্ঞদের পরামর্শ

এই হাঁসফাঁস গরমে শরীর ঠাণ্ডা ও সু্স্থ রাখতে ঘুরিয়ে ফিরিয়ে কখনও লেবু জল আবার কখনও ডাবের জল খাচ্ছেন অনেকেই। প্রচণ্ড গরেম শরীরের ক্লান্তি দূর করে নিমেষে শরীর চাঙ্গা করে তুলতে এই দুই পানীয়র জুড়ি মেলা ভার। শরীর হাইড্রেটেড(hydrated) রাখতে এই দুই পানীয় যথেষ্ট কার্যকরী ও উপকারী।কিন্তু আপনি এটা জানেন কি পাতিলেবুর সরবত্(lemon water) না ডাবের জল(tender coconut water) এই দুইয়ের মধ্যে কোনটা বেশি উপকারী? অধিকাংশ ক্ষেত্রে এই দুই পানীয় বেশ উপকারী কিন্তু জানেন কি বিশেষ কিছু ক্ষেত্রে এই পানীয় দু’টি অপকারীও হতে পারে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে কোনও খাবারের জিনিস শরীরের জন্য উপকারী না অপকারী তা অনেক ক্ষেত্রে সেই খাদ্যবস্তু কীভাবে খাওয়া হচ্ছে তার ওপর নির্ভর করে।

ডাবের জলের উপকারিতা

এই দুর্বিষহ গরমে শরীর হাইড্রেটেড রাখতে ডাবের জল ভীষণ উপকারী। ডাবের জল খেলে পোটাসিয়াম, ভিটামিন-বি, ভিটামিন- সি, আয়রন ও সোডিয়াম পায় শরীর। ত্বক ও চুলের জন্যেও ডাবের জল বেশ উপকারী। প্রেগন্যান্সির সময় ডাবেল জল খাওয়া খুবই উপকারী। ডাবের জল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এখানেই শেষ নয় উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে কিংবা হার্ট ভাল রাখতে ওজন কমাতে সাহায্য করে ডাবের জল।

  • কারা ডাবের জল খাবেন না  

বিশেষজ্ঞদের মতে ডায়বিটিসের রোগীদের ডাবের জল না খাওয়াই ভাল। কারণ ডাবের জল খেতে মিষ্টি হয় এবং এটা খেলে রক্ত শর্করার মাত্রা বাড়তে পারে।

  • লেবু জলের উপকারিতা

পাতিলেবুতে আয়রন, ভিটামিন বি, ভিটামিন সি, পোটেসিয়াম, ফাইবার অ্যান্টি ডায়বিটিক ও অ্যান্টিঅক্সিডেন্টের মতো কার্যকরী সব উপাদান আছে। তাই নিউট্রিসনিস্টরা জানাচ্ছেন গরমে লেবু জল খাওয়া শরীরের পক্ষে খুবই উপকারী। তবে অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে লেবু জল খাওয়ার সময় এই জলে অনেক বেশি পরিমাণে চিনি মিশিয়ে খাওয়া হয়। এক্ষেত্রে এত পরিমাণে চিনি বলা বাহুল্য শরীরের পক্ষে ক্ষতিকারক। চিনি ব্রাউন হোক কিংবা সাদা দু’টোই শরীরের পক্ষে ক্ষতিকারক।

তাই প্লেন জলে লেবুর রস ও এতে সামান্য নুন দিয়ে মিশিয়ে খেলে উপকার পাবেন।

  • ডাবের জল না লেবু জল কোনটা বেশি উপকারী?

ডাবের জল কিংবা লেবুর জল, শরীরের পক্ষে দু’টোই উপকারী। কারণ দু’টোতেই কম বেশি একই উপাদান রয়েছে। তাই এই দুটোর মধ্যে কোনটা বেশি উপকারী তা বলা কঠিন জানাচ্ছেন পুষ্টিবিদরা। তাদের মতে ডাবের জলের তুলনায় লেবু জল বেশি পকেট ফ্রেন্ডলি। তাই লেবু জল খেতে পারেন।

  • সকালে খালি পেটে লেবু জল খাওয়া উচিত 

খালি পেটে বিশেষ করে গরম জলে লেবুর রস দিয়ে খাওয়া একেবারেই ঠিক নয়। গরম জলে লেবুর রস পড়লে আরও বেশি অ্যাসিড তৈরি হয় । যা আমাদের শরীরের জন্য বিশেষ করে হাড়ের জন্য ক্ষতিকারক। বরং লেবু জল দুপুর বা রাতের খাবার পরে খাওয়া যেতে পারে।

  • লেবু জলে মধু মিশিয়ে খাওয়া যেতে পারে?

লেবু এবং মধুর আলাদা আলাদা উপকারিতা আছে। তবে এই দুটোকে একসঙ্গে না খাওয়াই ভাল এতে শরীরের বিশেষ উপকার হয় না। বরং লেবুর উপকারিতা পেতে এটা নর্মাল জলের সঙ্গে মিশিয়ে চিনি বা মধু ছাড়া খাওয়াই ভাল।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy