এসি চালিয়ে ব্যায়াম করবেন, না বন্ধ করে! কি বলছে চিকিৎসকেরা জেনেনিন

সুস্থতার জন্য নিয়মিত শরীরচর্চা করা জরুরি। এছাড়াও অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণ করার জন্যও ব্যায়ামের বিকল্প নেই। তাইতো স্বাস্থ্য সচেতনরা নিয়মিত ব্যায়াম করেন। এদের মধ্যে অনেকেই আবার জিমে গিয়ে শরীরচর্চায় অভ্যস্ত। তবে এসি চালিয়ে ব্যায়াম করবেন, না বন্ধ করে এই দ্বিধাটা কমবেশি সবার মনেই আছে!

এক্ষেত্রে একদল মনে করেন এসি চালিয়ে জিম করায় তেমন কোনো অসুবিধে নেই। অন্যদলের ধারণা, ব্যায়াম করার সময় গলগলিয়ে না ঘামলে প্রার্থিত ফলটা মোটেই পাওয়া যায় না – ফলে তারা ব্যায়াম করার সময় এসির সুইচ অন করতে চান না। আপনি কিছুতেই বুঝে উঠতে পারছেন না যে এর মধ্যে কোনটা ঠিক?

আমাদের দেশে ঠাণ্ডা পড়ে সাকুল্যে দু’মাস, মনোরম আবহাওয়া বলতে যা বোঝায়, তা থাকে আর বড়োজোর মাসখানেক। বাকি সময়টা ভ্যাপসা গরমে কম-বেশি সবাই নাজেহাল হয়ে পড়ি। যারা বেশি ঘামেন, তারা বেশি তাড়াতাড়ি ক্লান্ত বোধ করেন। এই পরিস্থিতিতে যদি আপনার মনে হয় যে এসি না চালিয়ে আপনি ব্যায়াম করার এনার্জি পাচ্ছেন না, তা হলে বিন্দুমাত্র দ্বিধা করবেন না।

ওবেসিটি আক্রান্ত স্ট্যান্ড আপ কমেডিয়ান তন্ময় ভাটকে ১০৯ কেজি ওজন কমিয়ে সুস্থতার পথে ফিরে আসতে সাহায্য করেছেন সেলেব্রিটি ফিটনেস ট্রেনার রণবীর এলাহাবাদিয়া। তিনি বলছেন, ‘‘এসি চালিয়ে ব্যায়াম না করার ধারণাটা একেবারেই বস্তাপচা, পুরোনোপন্থীরা এখনো এসব বিশ্বাস আঁকড়ে বসে আছেন। নিয়মিত ব্যায়াম করার অভ্যেসটা তৈরি করতেই এ দেশের মানুষের অনেকটা সময় লাগে। সেটা এসি চালিয়ে করছেন না বন্ধ করে, তাতে কিচ্ছু যায় আসে না। গরমে ঘেমে-নেয়ে যাওয়ার চেয়ে যে তাপমাত্রায় আপনি আরামবোধ করছেন, সেই তাপমাত্রায় ব্যায়াম করাটা শরীরের পক্ষেও অনেক বেশি কার্যকর। আর ব্যায়াম করতে গিয়ে গলগলিয়ে ঘামলেই যে বেশি ক্যালোরি পোড়ে, সেটাও একেবারেই ভুল ধারণা।’’

খেয়াল রাখবেন

>> এসি চালিয়ে ব্যায়াম করুন বা বন্ধ করে, প্রতিদিন অন্তর্বাস ও জিমের পোশাক এবং মোজা পালটাবেন। ঘাম শরীরে চেপে বসলেই নানা সমস্যা হবে।

>> যেখানে আপনি ব্যায়াম করছেন, সেই ঘরটিতে যথেষ্ট বায়ু চলাচল হচ্ছে কিনা সেটা খেয়াল রাখবেন। যে সব জিমে প্রশস্ত জানালা আছে বা খোলা জায়গায় শারীরচর্চার সুযোগ আছে, সেখানে এসি ছাড়াও চলবে।

>> অবশ্যই নিজের ব্যবহারের জন্য একটি তোয়ালে নিয়ে যান। কোনো প্ল্যাটফর্মে বা মাটিতে ভর দিয়ে ব্যায়াম করার থাকলে তোয়ালেটা বিছিয়ে নিন। নইলে অন্য কারো ঘাম আপনার শরীরে লেগে কিন্তু নানা ধরনের চর্মরোগ হতে পারে।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy