কিডনিতে পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ৫টি নিয়ম, দেখেনিন

অনেকেই কিডনিতে পাথরের সমস্যায় ভোগেন। নানা কারণে হয়ে থাকে এই সমস্যা। উপযুক্ত ‘diet’ -এর মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ডায়েট।

প্রতিদিন ৮-১০ গ্লাস পানীয় রাখুন আপনার ডায়েটে। এর মধ্যে জল -এর পাশাপাশি রাখতে পারেন ফলের সরবতও। বেশি পানীয় সেবনের ফলে কিডনিতে স্টোন তৈরি হতে দেয় না।

কিডনির পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে খাবার থেকে বাদ দিতে হবে লবণ। এই লবণে প্রচুর পরিমাণ সোডিয়াম থাকে যা শরীরের জন্য একেবারেই ভালো না। এছাড়াও যে সব খাবার প্রচুর পরিমাণ সোডিয়াম থাকে, যেমন- নোনতা খাবার বা নুডলস, এড়িয়ে চলুন।

গবেষণায় দেখা গিয়েছে, ডায়েটে প্রতিদিন দুটি করে উচ্চ ক্যালসিয়াম যুক্ত খাবার রাখলে কিডনিতে পাথর তৈরির সমস্যা হ্রাস করে। এক কাপ স্বল্প ফ্যাটযুক্ত দুধে ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

ভিটামিন- C জাতীয় খাবার কিডনি স্টোনের সমস্যা অনেকটাই বাড়িয়ে দেয়। তাই কিডনি স্টোনের সমস্যাথাকলে ভিটামিন- C জাতীয় খাবার থেকে দূরে থাকাই ভালো।

মাংস এবং অন্যান্য প্রাণী থেকে যে প্রোটিন পাওয়া যায়, যেমন- ডিম বা মাছ – এর মধ্যে পিউরিন কিডনিতে স্টোন হওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। তাই কিডনিতে স্টোনের সমস্যা থাকলে এইসব খাবার না খাওয়াই ভালো।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy