খুব পরিশ্রম করে রান্না করার পর তরকারিতে লবণ বেশি হয়ে গেলে সামাল দেবেন যেভাবে ,জেনেনিন উপায়

খুব পরিশ্রম করে রান্না করলেন, শেষে দেখলেন লবণ বেশি হয়ে গেছে। এর মানে এই নয় যে, আবার নতুন করে রান্না শুরু করে দেবেন। বরং লবণ কমিয়ে ফেলুন। এনডিটিভির সৌজন্যে জানিয়ে দিচ্ছি কয়েকটি উপায়।

একটু ময়দা জলে গুলিয়ে নিয়ে বল তৈরি করে নিন। লবণ বেশি হলে তরকারির পরিমাণের ওপর নির্ভর করে ময়দার বল তৈরি করে তরকারির মধ্য ছেড়ে দিতে পারেন। সাধারণত দুই তিনটি বল দিলেই কাজ হয়। খাবার পরিবেশনের সময় ময়দার বলগুলো তরকারি থেকে আলাদা করে ফেলুন।

কয়েক টুকরা কাঁচা আলু যোগ করুন। আলু তরকারি থেকে অতিরিক্ত লবণ শোষণ করবে। তরকারিতে ২০ মিনিট পর্যন্ত রাখতে হবে আলু। আলু দেওয়ার আগে খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। তরকারিতে লবণের পরিমাণ বেশি হলে আলু সেদ্ধ করে তার মধ্যে দিতে পারেন।

দই বা দুধ দিয়ে তরকারির বাড়তি লবণ কমিয়ে ফেলা যায়। এক টেবিল চামচ দই যুক্ত করতে পারেন। এতে লবণাক্ততা কমবে এবং স্বাদ বাড়বে। দইয়ের মতোই কাজ করে দুধ। এটিও তরকারিতে লবণাক্ততা দূর করে পুরো স্বাদে ভারসাম্য রক্ষা করে।

কাঁচা পেঁয়াজ দুই টুকরা করে কিছুক্ষণ তরকারিতে রেখে সরিয়ে ফেলুন। এতে অতিরিক্ত লবণ দূর হবে। আর ভাজা পেঁয়াজ ব্যবহার করলে তরকারিতে লবণ দূর হওয়ার পাশাপাশি স্বাদ বাড়বে।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy