গরমকালে ত্বকের জৌলুস ধরে রাখবে এই ডিটক্স রেসিপি, জেনেনিন বিস্তারিত

পুষ্টিকর খাবার ও পর্যাপ্ত পরিমানে জল খেলে শুধু যে শরীর সুস্থ থাকে তা নয় বরং ত্বক ও চুলও ভাল থাকে। তবে শীতের শুষ্ক আবহাওয়ার অত্যাচারের পর ঋতু পরিবর্তনের ধকল সামলাতে হিমশিম খাচ্ছেন অনেকেই। এই অবস্থায় রূপচর্চার কাজে লাগাতে পারেন বাড়িতে তৈরি ভীষণ সহজ ও উপকারী এই ডিটক্স রেসিপি। এই ত্বকের স্বাস্থ্য ভাল করতে তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দারুণ এই রেসিপিটি শেয়ার করেছেন নিউট্রিশনিস্ট নিধি গুপ্তা।

পুদিনা পাতা, আদা, শশা, চিয়া বীজ দিয়ে একটি কনককশন তৈরি করেছেন নিধি গুপ্তা। এবং জানিয়েছেন এই কনককশন যদি নিয়মিত খাওয়া যায় তাহলে ত্বকের স্বাস্থ্যর উল্লেখ্যযোগ্য উন্নতি হবে।

পুদিনা পাতায় অ্যান্টি ব্যাক্টেরিয়াল কার্যকারিতা রয়েছে যা ব্রণ ও ফুসকুড়ি সহ  যে কোনও জীবাণু সংক্রমণ থেকে ত্বকের রক্ষা করে। গরমকালে রোজ পুদিনা পাতা ভেজানো জল খেলে ত্বকও ভাল থাকবে। দেখতেও বেশ তাজা লাগবে।

আদায় প্রায় ৪০ রকমের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা সহজে বয়সের ছাপ মুখে পড়তে দেয় না। আদা আমাদের ত্বক থেকে বর্জ্য পদার্থ পরিষ্কার করে রক্তের সঞ্চালন বাড়িয়ে তোলে।

শশা ত্বকের বর্জ্য পদার্থ নিকাশি করে ত্বকের আর্দ্রতা বজায় লাগে ও স্বাস্থ্য ভাল থাকে। এখানেই শেষ নয় শশায় প্রচুর পরিমানে প্যান্তোথেনিক অ্যাসিড বা ভিটামিন বি-৫ থাকে যা ব্রণ সারাতে ভীষণ কার্যকরী।

চিয়া বীজ খিদে কমায় এবং দীর্ঘক্ষণ পেট ভরে রাখে। এর পাশাপাশি এটা শরীরও ঠান্ডা করে। তবে এখানেই শেষ নয় এতে ওমেগা থ্রী ও ওমেগা সিক্সের মতো শরীরের জন্য উপকারী ফ্যাটি অ্যাসিডও রয়েছে।

কীভাবে বানাবেন এই কনককশন(concoction)

উপকরণ

  • তাজা পুদিনা পাতা
  • আদা (খোসা ছাড়িয়ে চৌকো টুকরো করা)
  • শশা (খোসা ছাড়ানো ও টুকরো করে কাটা)
  • চিয়া বীজ(আগে থেকে ভিজিয়ে রাখা)
  • বানিয়ে ফেলুন এভাবে
  • একটি ব্লেন্ডারে পুদিনা পাতা, আদা ও শশা পিষে নিন।
  • এবার এই ৩টি উপকরণের রস ছেঁকে নিয়ে এতে চিয়া বীজ মিশিয়ে খেয়ে নিন।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy