ঘরে তৈরি নাইট ক্রিম ব্যবহারেই দূর হবে ত্বকের নানা সমস্যা!

ব্যস্ত জীবনযাত্রায় নিজের জন্য সময় বের করা বেশ কঠিন। সারা দিনে হাঁফ ছাড়ার ফুসরতও পাওয়া যায় না। কাজ শেষে বাড়ি ফেরার পর একেবারে রাতে অবসর মেলে। তাই সারা দিনের পরিশ্রম ও ক্লান্তির ছাপ শরীরের পাশাপাশি ত্বকের উপরেও পড়ে। এতে নিস্তেজ ও প্রাণহীন হয়ে যায় ত্বক। তাই রাত্রিকালীন ত্বকের পরিচর্যায় আমরা বেশিরভাগই বাজারের নাইট ক্রিমের উপর ভরসা রাখি।

কিন্তু কেমিক্যাল-যুক্ত ক্রিম ব্যবহারে তেমন সুফল মেলে না। অনেক সময় পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা দেয়। তবে আপনি চাইলে বাড়িতেই তৈরি করে নিতে পারেন নাইট ক্রিম।

তাহলে জেনে নিন, বাড়িতে কী ভাবে নাইট ক্রিম তৈরি করবেন…

অলিভ অয়েল নাইট ক্রিম

একটা সসপ্যানে আধা কাপ অলিভ অয়েল, ২ টেবিল চামচ নারকেল তেল এবং এক টেবিল চামচ beeswax দিয়ে কম আঁচে ভালো ভাবে গলিয়ে নিন। তার পর ক্রিমটি ঠাণ্ডা করে কৌটোয় ভরে রেখে দিন। আপনি এটি ২-৩ মাস ব্যবহার করতে পারেন। এই ক্রিমটি ত্বকের আর্দ্রতা ধরে রাখে, ত্বক হাইড্রেট এবং ময়শ্চারাইজ করে।

গ্লিসারিন ক্রিম

এক টেবিল চামচ নারকেল তেল এবং এক টেবিল চামচ আমন্ড অয়েল একসঙ্গে গরম করে নিন। এবার আঁচ বন্ধ করে তাতে ২ টেবিল চামচ গোলাপ জল এবং এক টেবিল চামচ গ্লিসারিন ভালও করে মিশিয়ে ঠাণ্ডা হতে দিন। তার পর কৌটোয় ভরে রেখে দিন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এটি ব্যবহার করুন। এই ক্রিম ত্বক হাইড্রেট ও মসৃণ করে। ত্বক ভালো রাখে।

অ্যালোভেরা নাইট ক্রিম

২ টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক চা চামচ ল্যাভেন্ডার অয়েল আর এক চা চামচ প্রিমরোজ অয়েল একসঙ্গে ভালো করে মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে মাখুন। এতে ত্বক টানটান ও উজ্জ্বল হবে। ব্রণ ও ত্বকের দাগছোপ কমাতেও সাহায্য করে এই ক্রিম।

অ্যাভোকাডো নাইট ক্রিম

ত্বক ভালো রাখতে দারুণ কার্যকর অ্যাভাকাডো। একটি পাকা অ্যাভোকাডো ম্যাশ করে স্মুথ পেস্ট বানান। তাতে মেশান আধা কাপ টক দই। ব্লেন্ডারে এই দু’টি উপকরণ একসঙ্গে মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে মেখে নিতে পারেন। সপ্তাহে দু’বার এটি ব্যবহার করুন। এই ক্রিম ত্বকে পুষ্টি যোগায় এবং ত্বকের দাগছোপ দূর করতেও সাহায্য করে।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy