চুলের একাধিক সমস্যায় নাজেহাল? তাহলে কাজে লাগান মেথি পেঁয়াজের মাস্ক

চুলের পরিচর্যায় পেঁয়াজের নাম শুনলে অনেকেই নাক সিটকাবেন।তবে  চুল ভাল রাখতে মেথি ও পেঁয়াজের ব্যবহার নতুন নয়। সেই প্রাচীনকাল থেকেই এই দুটি উপকরণ পৃথক ভাবে চুলের একাধিক সমস্যার সমাধানে ব্যবহার করা হয়।এই দুই উপকরণেই এমন বেশ কিছু পুষ্টিকর উপাদান রয়েছে যা চুলের পুষ্টির ঘাটতি মেটাতে সক্ষম।তাই আজকে এই মেথি ও পেঁয়াজ মিশিয়ে চুলের জন্য একটি বিশেষ হেয়ার মাস্কের রেসিপি রইল আপনাদের জন্য। এর ব্যবহারে চুল লম্বা হবে এবং স্বাস্থ্যোজ্জ্বল হবে।

কীভাবে বানাবেন এই মেথি -পেঁয়াজের হেয়ার মাস্ক দেখে নিন

প্রথমে মেথি সারারাত জলে ভিজিয়ে রাখতে হবে এবং পরের দিন সকালে উঠে এই মেথি মিহি করে পিষে নিন।

এবার একটা মাঝারি মাপের পেঁয়াজ ছোট ছোট টুকরো করে কেটে পিষে নিন।এবার একটা পরিষ্কার কাপড় দিয়ে পেঁয়াজের রস ছেঁকে নিন।

এবার পেঁয়াজ ও মেথির রস একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন।

এবার এই মিশ্রণ চুলে ঘন্টাখানেক লাগিয়ে রেখে দিন।

এক ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ও চুল ধুয়ে নিন এবং ন্যাচরাল ভাব চুল শুকিয়ে নিন। ব্লো ড্রাই করে শুকোবেন না।পাশাপাশি মাথায় রাখবেন ভেজা চুলে চিরুনি ভুলেও চালাবেন না এতে চুল বেশি ঝরবে।

মেথির বীজে  লেসিথিন নামক একটি উপাদান থাকে যা চুলের জন্য ন্যাচারাল কন্ডিশনারের কাজ করে।পাশাপাশি মেথিতে পোটেসিয়াম, ক্যালসিয়াম, ফোলিক অ্যাসিড ও ভিটামিন এ, কে আর সি প্রচুর মাত্রায় থাকে। এই সব পুষ্টিকর উপাদান চুলের গোড়া মজবুত করে ও চুল ঝরে পড়ার সমস্যা কম করে।

অন্যদিকে পেঁয়াজে প্রচুর পরিমাণে সাল্ফার পাওয়া যায়।এই উপাদান চুল পাতলা হয়ে যাওয়া, ভঙ্গুর হয়ে ঝরে পড়ার মতো সমস্যার মোকাবিলা করে।সাল্ফারের পাশাপাশি পেঁয়াজে ফোলিক অ্যাসিড ও ভিটামিন সি-এর মতো শক্তিশালী উপাদান রয়েছে যা নতুন করে চুল গজাতে ও বাড়াতে সাহায্য করে।

পেঁয়াজের ঝাঁজালো গন্ধ সহ্য করে একবার এই মেথি পেঁয়াজের মাস্ক মাথায় মেখে দেখুন উপকার পাবেন।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy