জল পান করার সঠিক সময় কখন? জেনেনিন একঝলকে

জল পান করার আবার সঠিক কোনো সময় আছে নাকি, তৃষ্ণা পেলেই তো জল পান করা যায়! তবে অনেকেই হয়তো জানেন না, জল পান করারও সঠিক নিয়ম আছে। না হলে ভুগতে পারেন জলশূন্যতায়।

বিশেষ করে গরমে শরীর থেকে অতিরিক্ত জল ঘাম ও প্রস্রাবের মধ্য দিয়ে বেরিয়ে যায়। তাই সারাদিনে পর্যাপ্ত জল পান করা নিশ্চিত করতে হবে এ সময়। জেনে নিন জল পান করার সঠিক সময় কখন-

>> ক্ষুধার্ত বোধ করলেই এক গ্লাস জল পান করুন। তারপর খাবার খান। অনেকেই তৃষ্ণার্ত হওয়া সত্ত্বেও জল পান করার তাগিদ অনুভব করেন না। ফলে জলশূন্যতার সৃষ্টি হয়। তবে ক্ষুধার্ত বোধ করার সময় আগে জল পান করলে খাবারও কম গ্রহণ করা হয় আবার শরীরও পর্যাপ্ত জল পায়।

>> সকালে ঘুম থেকে উঠে জল জল করার অনেক সুফল আছে। সারারাত ঘুমানোর কারণে শরীর জলশূন্য হয়ে পড়ে। তাই সকালে ঘুম থেকে উঠে অবশ্যই জল পান করা উচিত।

>> যখন আপনি ঘামবেন, তখনিই বেশি করে জল পান করুন। কারণ ঘামের মাধ্যমে শরীর থেকে অনেকটাই জল বেরিয়ে যায়। আপনি যদি ওই জল গ্রহণ না করেন তাহলে জলশূন্যতার সৃষ্টি হতে পারে।

>> বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চার আগে অন্তত ১৬-২০ আউন্স জল পান করা জরুরি। আর শরীরচর্চা করার ফাঁকে ১০-১৫ মিনিট পরপর ৬-১২ আউন্স জল পান করতে হবে।

>> হঠাৎ অসুস্থবোধ করলে কিংবা বিভিন্ন অসুখে ভুগলে অবশ্যই পরিমাণমতো জল পান করতে হবে। তাহলে শরীর দ্রুত সুস্থততা লাভ করবে। এর পাশাপাশি অ্যালকোহল ও ক্যাফেইন থেকে নিজেকে দূরে রাখুন। কারণ এগুণো শরীরকে আরও জলশূন্য করে তোলে।

>> মাসিকের অস্বস্তি কাটাতে অবশ্যই পিরিয়ডের আগে প্রচুর জল পান করতে হবে। তাহলে পেটের ফোলাভাব, ক্র্যাম্প বা মাথাব্যথার লক্ষণে কষ্ট পাবেন না।

ডিসমেনোরিয়ায় আক্রান্ত অল্পবয়সী নারীদের উপর করা এক সাম্প্রতিক সমীক্ষা বলছে, অত্যন্ত বেদনাদায়ক ঋতুস্রাবে ভোগেন এমন নারীরা বেশি জল পান করলে পেলভিক ব্যথা থেকে নিস্থার পাবেন।

>> ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনের রিপোর্ট অনুযায়ী, দুপুরে অনেকেই ক্লান্ত বোধ করে কফির কাপে চুমুক দেন। এর পরিবর্তে যদি এক গ্লাস পান করেন তাহলে শরীরে মিলবে অ্যানার্জি ও আরও সতেজতা বোধ করবেন। শরীরে আর্দ্রতা বজায় থাকলে মেজাজ ও স্মৃতিশক্তিও ভালো থাকে।

>> মাইগ্রেনের অন্যতম প্রধান কারণ হলো ডিহাইড্রেশন। আপনি যদি মাইগ্রেনের সমস্যায় ভোগেন তাহলে অবশ্যই পর্যাপ্ত জল পান করা নিশ্চিত করুন।

>> সব সময় খাবার খাওয়ার আগে জল পান করুন। এতে ওজনও ঝরবে আবার শরীরও সুস্থ থাকবে। এক গবেষণায় দেখা গেছে, খাবারের আধা ঘণ্টা আগে আধা লিটার করে জল পান করার অভ্যাস ১২ সপ্তাহে ৩ পাউন্ডেরও বেশি ওজন ঝরাতে পারে।

অন্য এক সমীক্ষায় দেখা গেছে, অতিরিক্ত ওজনের ৫০ জন নারী সকালের নাস্তা, দুপুরের খাবার ও রাতের খাবারের আধা ঘণ্টা আগে প্রায় ২ কাপ জল পান করেন, তারা ডায়েটে অন্য কোনো পরিবর্তন করেননি। ৮ সপ্তাহ পরে দেখা যায়, তারা অনেকটাই ওজন ঝরিয়েছেন।

>> আপনি কি জানেন মস্তিষ্কের প্রায় তিন-চতুর্থাংশ তরল থাকে? যদি এই মাত্রার চেয়ে জল কমে যায় তাহলে রক্তনালিগুলো সঙ্কুচিত হয়ে যায়। ফলে স্বল্পমেয়াদী স্মৃতিশক্তি, মনোযোগের অভাব ও স্ট্যামিনায় কমতে শুরু করে বলে জানা গেছে এক চীনা গবেষণায়।

কতটুকু জল পান করবেন দিনে?

ইউএস ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিনের তথ্যমতে, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে পুরুষদের জন্য দিনে ১৫.৫ কাপ ও নারীদের জন্য ১১.৫ কাপ জল পান করা আবশ্যক। এর পাশাপাশি তরল খাবার ও প্রাকৃতিক ফলের রস শরীরের আর্দ্রতা বজায় রাখতে দারুন উপকারী।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy