দ্বিতীয় সন্তান নেওয়ার কথা ভাবছেন? মাথায় রাখুন এসব বিষয়

আজকের এই ব্যস্ত জীবনে অনেকেই দুটি সন্তানের কথা ভাবতে পারেন না। আগেকার দিন বিষয়টা অন্যরকম ছিল। মানুষ আগুপিছু না ভেবে পরিবার বাড়িয়ে চলত। কিন্তু সেই পরিস্থিতি বদলে গিয়েছে। এখন সবকিছুই পরিকল্পনা মাফিক। বর্তমান কালে বেশিরভাগ পরিবারেই স্বামী-স্ত্রী দুজনেই কর্মরত। সেখানে দুটি সন্তানকে একসঙ্গে বড় করে তোলা, তাদের ঠিকমতো দেখাশোনা করা, সন্দেহ নেই অবশ্যই বেশ কঠিন। তবু দুটি সন্তানের সখ থাকে অনেকেরই। সেই ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখলে, সেই ইচ্ছে পূরণ করা সম্ভব বৈকি।দ্বিতীয় সন্তান চাইলে যে বিষয়গুলি মাথায় রাখতে হবে, সেই নিয়েই আজ আমরা আলোচনা করব।

শারীরিক ও মানসিক ভাবে তৈরিঃ দ্বিতীয় সন্তান প্ল্যান করার আগে ভালো করে ভেবে নিন যে আপনি শারীরিক ও মানসিক ভাবে আরও একটি সন্তান নেওয়ার জন্য প্রস্তুত কিনা। কারণ আপনার একটি সন্তান রয়েছে, যার আপনার সময় ও মনোযোগের প্রয়োজন। আরও একটি সন্তানকে প্রয়োজনীয় সময় ও মনোযোগ দেওয়া আপনার পক্ষে সম্ভব হবে কিনা, সেটা আগে ভেবে নিন। শারীরিক ভাবে আপনি তৈরি কিনা, সেটাও দেখে নিতে হবে। কারণ একবার আপনি মা হয়েছেন। তখনই নানারকম পরিবর্তন আপনার শরীরে ঘটে গিয়েছে। আবারও সন্তানের জন্ম দেওয়ার ঝক্কি আপনি সামলে উঠতে পারবেন তো? নরম্যাল ডেলিভারি হোক বা সিজারিয়ান, সন্তানের জন্ম কিন্তু মায়ের শরীরের ওপরে গুরুতর প্রভাব ফেলে।

কেরিয়ারের কথা ভেবে নিনঃ আপনি যদি কর্মরতা হন, তাহলে প্রথম সন্তানের জন্মের সময় আপনি একবার কাজের জায়গা থেকে একবার ব্রেক নিয়েছিলেন। আবারও সেই লম্বা ছুটি আপনার কেরিয়ারের উন্নতির পথে বাধা সৃষ্টি করবে না তো? অনেক মহিলাই দ্বিতীয় সন্তানের জন্ম দেওয়ার পর সফল ভাবে কর্মজগতে ফিরে যান। কিন্তু দুটি সন্তানের ঝক্কি সামলে অনেকেই সেটা পারেন না। আপনি কি সিদ্ধান্ত নেবেন বা কোনটা করতে পছন্দ করবেন, তা আপনার ব্যক্তিগত বিষয়। কিন্তু যা করবেন, ভালো করে ভেবে করবে। পরে যেন এই নিয়ে আপনাকে পস্তাতে না হয়।

আর্থিক ভাবে তৈরি তোঃ আজকালকার দিনে সন্তানের জন্ম দেওয়া থেকে তাকে বড় করে তোলা, প্রচুর খরচে ব্যাপার। সন্তানের পড়াশোনা ও অন্যান্য বিষয়ে একটি সাধারণ মধ্যবিত্ত পরিবারও আজকের দিনে বহু টাকা খরচ করে। দুটি সন্তান মানে এই টাকার পরিমাণ দ্বিগুণেরও বেশি হয়ে যাওয়া। কারণ দ্বিতীয় সন্তানটি যতদিনে বড়ে হবে, ততদিনে সবকিছুর দাম আরও বেড়ে যাবে। দুটি সন্তান নিলেও আপনি এই লাইফ স্টাইলেই থাকতে পারবেন কিনা, সেটা দেখে নিন।

প্রথম সন্তানকে প্রস্তুত করুনঃ আপনি যদি দ্বিতীয় সন্তান নিতে চান, তাহলে আগে থেকে সেই বিষয়ে আপনার প্রথম সন্তানকে মানসিক ভাবে প্রস্তুত করে তুলুন। শিগগিরই যে তার একটি ভাই বা বোন আসছে, সেই বিষয়ে তাকে জানান। ভাই বা বোন এলে তাকে যে নিজের জিনিসপত্র ও বাবা-মাকেও তার সঙ্গে ভাগ করে নিতে হবে, সেটা তাকে বোঝান। এতদিন পরিবারের যাবতীয় মনোযোগ সে একাই পেয়ে এসেছে। হঠাত্‍ করে দ্বিতীয় সন্তানের আবির্ভাবের ফলে সে নিজেকে গুরত্বহীন বলে ভাবতে পারে। তার মনে যাতে ছোট ভাই বা বোনের প্রতি কোনওরকম ঈর্ষার জন্ম না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy