ধূমপানের চেয়েও বেশি ক্ষতিকর নিঃসঙ্গতা, দাবি বিশেষজ্ঞদের

শরীরের জন্য ধূমপান ক্ষতিকর, সে কথা সবার জানা। তবে তার চেয়ে বেশি ক্ষতিকর নিঃসঙ্গতা। গবেষকরা এমনটাই জানাচ্ছেন। আয়ু কমানোর দিক থেকে ধূমপান আর স্থূলতার সঙ্গে পাল্লা দিচ্ছে নিঃসঙ্গতা।

বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে এই সমস্যাটি মারাত্মক হুমকি হিসেবে দেখা দিয়েছে। এমন দাবি গবেষকদের।

পৃথিবীতে ক্রমেই বাড়ছে বৃদ্ধাশ্রমের সংখ্যা। বৃদ্ধাশ্রমে বসবাসকারীদের মধ্যে যারা একাকী অনুভব করেন, তাদের সাধারণ বৈশিষ্ট্যগুলো সনাক্ত করার চেষ্টা করেন গবেষকরা। ‘এইজিং অ্যান্ড মেন্টাল হেলথ’ শীর্ষক জার্নালে এ গবেষণা প্রকাশিত হয়।

গবেষণায় দেখা যায়, নিঃসঙ্গতা নিয়ে একজন মানুষের বেঁচে থাকার অভিজ্ঞতা নির্ভর করে কিছু ব্যক্তিগত ও পারিপার্শ্বিক বিষয়ের ওপর। অন্যদিকে, বার্ধক্যজনিত ক্ষয় ও অপর্যাপ্ত সামাজিকতা নিঃসঙ্গ জীবনের ঝুঁকিপূর্ণ দিকগুলোর মধ্যে অন্যতম।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ডিয়েগো স্কুল অব মেডিসিনের ‘ডিপার্টমেন্ট অব সায়কিয়াট্রির’ ‘রিসার্চ ফেলো’ আলেহান্দ্রো পারেদস এ সম্পর্কে বলেন, বৃদ্ধাশ্রমে নতুন বন্ধুত্ব গড়ে উঠলেও হারানো বন্ধু যাদের সঙ্গে তিনি দীর্ঘ সময় পার করেছেন, তাদের অভাব পূরণ করা সম্ভব নয়।

নিঃসঙ্গতার কারণে অনেকেই বেঁচে থাকার আগ্রহ হারিয়ে ফেলেন। সে সঙ্গে পরিবার হারানোর ব্যথা তো রয়েছেই। নিঃসঙ্গতা কাটানোর ক্ষেত্রে জীবনের অভিজ্ঞতালব্ধ জ্ঞান, অন্যের প্রতি সহানুভূতি ইত্যাদি উপকারী ভূমিকা রাখে বলে মনে করেন গবেষকরা।

বার্ধক্যকে মেনে নেওয়া এবং একাকী জীবনের মাঝে সুখ খুঁজে নেওয়াও নিঃসঙ্গতার ক্ষতিকর প্রভাব এড়াতে দেয় না।

এই গবেষণার জন্য ৬৭ থেকে ৯২ বছর বয়সী ৩০ জন ব্যক্তির সাক্ষাৎকার নেন গবেষকরা। সান ডিয়েগোর বৃদ্ধাশ্রমে বাসকারী ১০০ প্রবীণকে নিয়ে তাদের শারীরিক, মানসিক ও জ্ঞানীয় বিষয় নিয়ে চলমান গবেষণার অংশ হিসেবে এ গবেষণা করা হয়।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ডিয়েগো স্কুল অব মেডিসিনের ‘সাইকিয়াট্রি অ্যান্ড নিউরোসায়েন্স’ বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক দিলিপ ভি. জেস্টি এই গবেষণার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বলেন, প্রবীণদের জানা উচিত একাকিত্ব আসলে কী? তা হলেও হয়তো তাদের সার্বিক স্বাস্থ্যে উন্নতি করা সম্ভব হবে।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy