বৃষ্টির দিনে বারন্দার গাছের যত্ন নিন এই পদ্ধতিতে

বর্ষাকালে বারান্দায় দাঁড়িয়ে অঝোরধারা দেখে মন জুড়িয়ে যায় সবার। আর যদি সেই একফালি বারান্দাতেই থাকে ছোট বাগান? বারান্দার রেলিং জড়িয়ে যদি বেড়ে ওঠে সবুজ গাছগাছালি, তা হলে তো আর কথাই নেই। এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি। বৃষ্টির জলে সে সব গাছ বেড়ে ওঠে তরতরিয়ে। তবে বর্ষায় তাদের যত্নের একটু ত্রুটি হলেই মুশকিল। সাধের বাগান খানখান হতে বেশি সময় লাগবে না! এমন সময় কেমন করে বারন্দার গাছের যত্নআত্তি করবে? চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে-
>>> বর্ষার জলে গাছের মাটির উপরের স্তর ধুয়ে যায়। সঙ্গে গাছের গোড়ায় দেওয়া সারও ধুয়ে সাফ হয়ে যায়। ফলে গাছ জল পেলেও পুষ্টি পায় না। তাই গাছের কাণ্ড থেকে প্লাস্টিক বেঁধে টবের মাটি ঢেকে রাখতে পারেন। এতে বৃষ্টির জল চুঁয়ে মাটিকে পুষ্ট করবে।

>>> বর্ষায় আগাছা জন্মানোর প্রবণতা থাকে অনেক বেশি। তাই নিয়মিত আগাছা পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে। আগাছা পরিষ্কার না করলে গাছের বৃদ্ধি হবে না।

>>> বর্ষাকালে গাছের গোড়ায় জল জমে গাছ নষ্ট হয়ে যায়। খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন জল না জমে। তার টবের নিচে গর্ত করে রাখতে ভুলবেন না। দু’তিন দিন পরপর দেখে নিতে হবে গর্তের মুখ বুজে গিয়েছে কি না।

>>> আগাছা কাটার পাশাপাশি কীটপতঙ্গ থেকেও রেহাই দিতে হবে গাছকে। গাছের বৃদ্ধির জন্য অনেক সময়েই তারা অন্তরায় হয়ে দাঁড়ায়। এই মরসুমে নিয়মিত প্রাকৃতিক কীটনাশক ব্যবহার করতে হবে। নিমের তেল, লবণ জল ইত্যদি ব্যবহার করতে পারেন।ts

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy