ব্লাড প্রেশার কমাতে পারে আলু, কিন্তু খেতে হবে বিশেষ কায়দায়, বলছেন চিকিৎসকরা

দ্রুত পাল্টাতে থাকা জীবনযাত্রার এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে আমাদের শরীরে নানা সমস্যা দেখা দিচ্ছে। অনিয়ন্ত্রিত রক্তচাপ ও মানসিক অবসাদ সেই সমস্যাগুলির অন্যতম। বহু মানুষই এই সমস্যায় ভুগছেন। কিন্তু আমরা অনেকেই জানি না এই সমস্যা নিয়ন্ত্রণে থাকতে পারে নিয়মিত খোসা-সহ সেদ্ধ আলু খেলে।

অনেকেই মনে করেন ওজন কমাতে সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে আলু। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে ১০০ কিলোগ্রাম আলুতে ১ মিলিগ্রামেরও কম চর্বি থাকে। সেই কারণেই পুষ্টিবিদরা বলেন,রক্তে শর্করার মাত্রা ঊর্ধ্বমুখী,তাঁরাও নির্ভয়ে আলু খেতে পারেন। এছাড়াও আলুর মধ্যে আছে অসংখ্য গুণাগুণ।

কিন্তু আলুর এই গুণাগুণ তেলে ভাজা আলু বা চিপসের আলুর মধ্যে পাওয়া যাবে না। আলুর গুণাগুণ পেতে হলে অবশ্যই খেতে হবে খোসা-সহ সেদ্ধ আলু। দেখে নেওয়া যাক সেদ্ধ আলুর গুণাগুণ।

১. স্মৃতিশক্তি ও শেখার ক্ষমতা:আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণাপত্রে জানা গিয়েছে,আলুতে থাকা কার্বোহাইড্রেট রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে। এর ফলে স্মৃতিশক্তি ও শেখার ক্ষমতা বাড়ে।

২. প্রদাহ প্রতিরোধী:সিদ্ধ আলুর রান্না নিয়ম করে খেলে গাঁটের প্রদাহ (ইনফ্ল্যামেশন) কমে। ফলে আর্থারাইটিস জনিত বাতের ব্যথা প্রতিরোধ করতে সাহায্য করে।

৩.মানসিক অবসাদ ও মনযোগ বাড়ানো:আলুর ভিটামিন-বি-৬ স্নায়ুতন্ত্র ও মস্তিষ্ককে কার্যকর রাখতে সাহায্য করে। ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টারের পুষ্টি বিজ্ঞানিদের মতে,খোসা-সহ সেদ্ধ আলুর রান্না করা খাবার নিয়ম করে খেলে মানসিক চাপ,অবসাদ ও মনযোগ দিতে না পারার সমস্যাঅনেকটাই কমে।

৪. রক্তচাপ স্বাভাবিক রাখতে:আলুতে যথেষ্ট পরিমাণে পটাশিয়াম আছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পটাশিয়াম কাজে লাগে। যারা নিয়মিত অল্প পরিমাণ আলু খান,তাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা কিছুটা নিয়ন্ত্রণে থাকে। আমেরিকার ইনস্টিটউট অফ ফুড রিসার্চের খাদ্য বিজ্ঞানীরা আলুতে থাকা এক বিশেষ উপাদান কুকোয়ামাইনস বিশ্লেষণ করে জেনেছেন,এই উপাদানটি রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy