যেসব কারণের জন্য কম বয়সেই চেহারায় ভেসে ওঠে বয়সের ছাপ, জেনেনিন

কম বয়সে অনেকেই বুড়িয়ে যান, চেহারায় দেখা দেয় বয়সের ছাপ। বেশিরভাগ ক্ষেত্রে এর নেপথ্যে বেশ কয়েকটি কারণ দায়ী থাকে। প্রতিনিয়ত এই অভ্যাসগুলোর পুনরাবৃতিই চেহারায় এনে দেয় বয়সের ছাপ।

কম ঘুমানো : বর্তমান প্রজন্মের অধিকাংশ তরুণ-তরুণী রাতে পর্যাপ্ত ঘুমান না। প্রয়োজন অনুযায়ী শরীর যদি ঘুম তথা পরিপূর্ণ বিশ্রাম না পায় তবে খুব দ্রুতই তার প্রভাব চেহারার উপরে পরে যায়। বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের সুস্থ ও দৈনন্দিন জীবনের স্বাভাবিক কার্যক্রম পরিচালনার জন্য দৈনিক ৭-৮ ঘন্টার ঘুম আবশ্যক।

মানসিক চাপ: অতিরিক্ত মানসিক চাপের কারণে অকালে চেহারায় বয়সের ছাপ এনে দেয়। শুধু তাই নয়, রীতিমতো অসুস্থও বানিয়ে ফেলে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাইকোলজিস্ট ভিভিয়ান ডিলার জানায়, কাজজনিত মানসিক চাপ ডিএনএকে বিনষ্ট করে দেয়। এছাড়া ম্নসিক চাপের ফলে নিঃসৃত হওয়া কর্টিসল হরমোন শরীরকে দ্রুত বুড়িয়ে দেয়।

সঠিক ভঙ্গিতে না বসা: অফিসে কিংবা বাসায় কাজ করার সময় সঠিক ভঙ্গিতে না বসলে পিঠ, কাঁধ ও হাতের পেশী ও হাড়ে ব্যথাভাব দেখা দেয়। এই ব্যথাভাবের পাশাপাশি পিঠের মেরুদণ্ডের উপরেও নেতিবাচক প্রভাবের সৃষ্টি হয়। মেরুদণ্ডের স্বাভাবিক অ্যালাইনমেন্টের ব্যাঘাত ঘটায় শরীর সামনের দিকে ঝুঁকে আসে। এতে করে সমস্ত শারীরিক গঠনেই বয়স্কভাব প্রবলভাবে প্রকাশ পাওয়া শুরু করে।

মিষ্টি খাবার বেশি খাওয়া: প্রতিদিন মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ফলে শরীরের উপরে নেতিবাচক, ক্ষতিকর ও বার্ধক্যভাব দেখা দেয়। চিনির উপস্থিতিতে ক্ষতগ্রস্ত হওয়ার ফলে চেহারার উপরে বার্ধক্যের প্রভাব দেখা দেয়।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy