রাতে কখন খাবার খাওয়া উচিত জেনেনিন অবশ্যই

রাতের খাবার তো রাতেই খায় সবাই। খুব স্বাভাবিক বিষয় তাইনা? তবুও এর মধ্যে আবার ‘কখন’ কেন, এগুলো আসে। কারণ সবকিছুরই নিয়ম আছে। তাই খাবার খাওয়ার সঠিক সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা খাবার শুধু খেলেই হয়না, কখন খাচ্ছেন তার ওপরেও কিন্তু নির্ভর করে শরীরের ভালো-মন্দ।

কখন খাবেন?

ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে রাতের খাবার সেরে ফেলা আদর্শ। ভরপেট খেয়েই শুয়ে পড়লে, হজমের সমস্যা হতে পারে। তার চেয়ে খাওয়া শেষ করে একটু হাঁটাচলা করুন, বা়ড়ির অন্য কাজ করুন। তা হলে হজমেও সুবিধা হবে, আবার ঘুমও তা়ড়াতা়ড়ি আসবে।

দেরিতে খেলে যেসব সমস্যা হতে পারে-

বদহজম

খুব রাতে খেলে অনেক খাবারই হজম করতে সমস্যা হয়। এবং কোন খাবারে কার সমস্যা হবে, সেটা সকলের জন্য একই ভাবে নির্ধারিত করা যায় না। তাই আপনাকেই বুঝতে হবে কোন খাবারে সমস্যা হচ্ছে। এবং খাওয়ার পর একটু সময় দিন পেটকে তা হজম করতে। বদহজম হয়ে পেট ফুলে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হতে পারে। সে ক্ষেত্রে রাতের ঘুমও ঠিকমতো হবে না। তাতে শরীর আরও ক্লান্ত হয়ে পড়বে।

বিভিন্ন শারীরিক অসুস্থতা

বেশি রাতে খেলে একটু অসুবিধা হয়। ঢেকুর ওঠে, গলা জ্বালা করে। মাথাব্যথা, ফুসফুসে প্রদাহ হয়। এছাড়াও রাত ১১টায় খাবার খান অনেকেই। বেশি দিন এ রকম হলে খাদ্যনালির ক্যানসার হতে পারে বেল ধারণা করা হয়

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy