শোরুমের ঘড়িতে সব সময় ১০টা বেজে ১০ মিনিট দেখায় কেন কখনো ভেবে দেখেছেন?

ঘড়ির শোরুমে খেয়াল করে তাকালেই দেখতে পাবেন, সেখানে সব ঘড়িতে সব সময় ১০টা বেজে ১০ মিনিট দেখায়। এত সময় থাকতে ১০টা বেজে ১০ মিনিটই কেন? এর নেপথ্যে রয়েছে অনেক কাহিনি। অনেক রকম গল্প ছড়িয়ে আছে এই নির্দিষ্ট সময় দেখানোর পেছনে।

শৈশবে যখন কাউকে জিজ্ঞাসা করা হতো, কেন শোরুমের ঘড়িতে কেন সব সময় ১০টা বেজে ১০ মিনিট দেখায়। বেশিরভাগই উত্তর দিতেন এভাবে- এই সময়ে ঘড়ি আবিষ্কার করা হয়েছিল, তাই। আর সেই সময়ের সম্মানেই এই নির্দিষ্ট সময় বেছে নেওয়া হয়েছে। কিন্তু আসলেই কি এটি সত্যি? একদমই নয়। এটি লোকমুখে তৈরি একটি গল্প মাত্র।

খেয়াল করলে দেখবেন, ঘড়ির কাঁটা যখন ১০:১০ থাকে তখন কাঁটা দুটি ‘V’ চিহ্ন তৈরি করে। এই চিহ্নকে প্রকাশ করা হয় বিজয়ের প্রতীক হিসেবে। সেইসঙ্গে দেখে এ-ও মনে হয় যে ঘড়িটি হাসছে! এগুলো মূলত অনেক কারণের মধ্যে দুটি কারণ হতে পারে। তবে এগুলোও যে ১০টা বেজে ১০ মিনিট দেখানোর প্রকৃত কারণ, তার নির্দিষ্ট প্রমাণ নেই।

কোনো কোনো বিশেষজ্ঞের মতে ১০:১০ সময়টি বেছে নেওয়া হয়েছে প্রস্তুতকারদের দ্বারাই। এর কারণ হলো ঘড়ির প্রস্তুতকারকেরা সব সময় তাদের কোম্পানির নাম ১২টার চিহ্নের নিচে লেখেন। এর ফলে নির্মাতাদের নাম ক্রেতার চোখে সবার আগে পড়ে এবং তারা ঘড়িটি কেনার সিদ্ধান্ত নিয়ে থাকেন। তাই কোম্পানির বিপণনের জন্য এই ১০:১০ সময়টি নির্দিষ্ট করা হয়েছে।

অনেকে আবার বিশ্বাস করেন যে, ১০:১০ সময়টি বেছে নেওয়ার কারণ হলো, এই সময়ে হিরোশিমায় পারমাণবিক বোমা ফেলা হয়েছিল। যে কারণে ঘড়ি নির্মাতারা এই সময়টিকে বেছে নিয়েছেন। যেন তারা সেই হামলায় নিহত ব্যক্তিদের প্রতি সহানুভূতি প্রকাশ করতে পারেন। তবে এটিও সত্যি নয়। কারণ হিরোশিমায় পারমাণবিক বোমা যখন ফেলা হয়েছিল তখন ঘড়িতে স্থানীয় সময় ছিল ৮টা বেজে ১০ মিনিট।

এদিকে কেউ কেউ দাবি করেন যে, আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন গুলিবিদ্ধ হওয়ার সময় তার পকেটে থাকা ঘড়িটিতেও গুলি লাগে। সেখানে তখন সময় দেখাচ্ছিল ১০টা বেজে ১০ মিনিট। এরপর থেকে পুরো পৃথিবীর সব ঘড়ির শোরুমে এই সময়টি নির্দিষ্ট করে রাখা হয়। যদিও এটি প্রচলিত, তবে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy