সবজি কাটতে গিয়ে হঠাৎ আঙ্গুল কেটে গেছে? তাহলে সহজেই সারানোর ঘরোয়া উপায়, দেখেনিন

সবজি কাটাকুটি হোক কিংবা সেলাই ফোড়াইয়ের কাজ। কাঁচি, ছুড়ির কাজ আমাদের দৈনন্দিন জীবনের নিত্য দিনের ব্যাপার। তাই যখন তখন অসাবধানে ধারালো ছুড়িতে কেটে যেতেই পারে আঙুল। এতে ঘাবড়ে না গিয়ে জেনে নিন কিছু ঘরোয়া টোটকা, কমে যাবে রক্তপাত।

কফি

কফির মিষ্টি ঘ্রাণের সাথে সাথে তেঁতো স্বাদে অনেকেরই সকাল থেকে রাত কেটে যায়। অথচ জানেন কি, এই কফির গুড়ো রক্তপাত বন্ধে কতটা কার্যকর। হালকা করে কাটা স্থানে কফির গুঁড়ো ছিটিয়ে দিন দেখবেন কিছুক্ষণের মাঝেই কমে যাবে রক্তপাত।

বরফ

কোথাও ব্যথা পেলে আমরা আগে ছুটি ফ্রিজে বরফ আছে কিনা দেখতে। কেটে ছড়ে গেলে রক্তপাত কমাতেও কিন্তু একটি সহজ সমাধান বরফ। কাটা স্থানে কিছুক্ষণ বরফ চেপে রাখুন রক্ত বন্ধ হয়ে যাবে।

হলুদ গুঁড়ো

সবজি কাটতে কাটতে হুট করে হাতটা কেটে গেলে চট করে মশলাদানি থেকে হলুদগুঁড়ো ছিটিয়ে দিন কেটে যাওয়া স্থানে। হলুদ গুঁড়ো প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক, প্রাচীনকাল থেকে এর ব্যবহার রসুই থেকে শুরু করে চিকিৎসালয়ে। তাই নিশ্চিন্তে কেটে যাওয়া হাতে সারিয়ে তুলুন হলুদ গুঁড়োয়।

টি ব্যাগ

বিকেল হলেই চায়ের পসরা তো বাঙালি বাড়ির নিত্য অনুষঙ্গ। রান্নাঘরে থাকা এই সাধারণ উপাদানটিই কিন্তু আপনার কেটে যাওয়া হাতের রক্তপাত কমাতে সমাধান হতে পারে। একটি টি ব্যাগ নিন, ঠাণ্ডা পানিতে ভিজিয়ে কেটে যাওয়া আঙুলে কিছুক্ষণ চেপে রাখুন। রক্তপাত কমে যাবে।

তবে খেয়াল রাখতে হবে রক্ত জমাট বাঁধার প্রক্রিয়ায় যদি কোন জটিলতা থেকে থাকে হিমোফিলিয়া বা যকৃতের রোগে আক্রান্ত থেকে থাকেন কেও সহজে রক্তজমাট না বাঁধলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। কিংবা মরচে পরে যাওয়া কোন ধাতব বস্তুর সংস্পর্শে কেটে যায় তবে অবশ্যই টিটেনাস ইনজেকশন নেওয়া প্রয়োজন।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy