সাবধান! দ্রুত খাবার খেলে হতে পারে যেসব সমস্যা, জেনেনিন আর সতর্ক থাকুন

অভ্যাসগত কারণে কিংবা প্রয়োজনে অনেকেই খাবার দ্রুত খায়। আর দ্রুত খেতে গিয়ে শুধু যে স্বাদের অনুভূতি হারান তাই নয়, সঙ্গে ক্ষতি করেন শরীরেরও। তাছড়াও দ্রুত খেলে মেদ ও ওজন বাড়ে এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

ফলে বছরে একজন মানুষের ওজন কম পক্ষে আধা থেকে এক কেজি করে বাড়ে। যদিও মনে হচ্ছে এই পরিমাণ খুবই কম কিন্তু কয়েক বছরের মধ্যে এটা সাড়ে চার থেকে ৯ কেজি পর্যন্ত বেড়ে যায়।

২০১৭ সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় বলা হয়েছে, খাবার যদি না চিবিয়ে তাড়াতাড়ি খাওয়া হয় তাহলে মেটাবলিক সিনড্রোম এবং স্থূলতার মতো দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে।

দ্রুত খেলে যেসব সমস্যা হতে পারে—

রক্তে শর্করা বেড়ে যায়

দ্রুত খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, এতে শরীরে ‘ইন্সুলিন রেজিস্ট্যান্স’ তৈরি হতে পারে। যা ডায়াবেটিসের হওয়ার অন্যতম কারণ।

স্থূলতার ঝুঁকি

যারা দ্রুত খান তাদের ‘অবেসিটি’ অর্থাৎ অতিরিক্ত খাওয়ার কারণে স্থূলতার সমস্যা দেখা দেয়। এই সমস্যায় আক্রান্ত বেশিরভাগ তাদের পরিণতির জন্য নিজেদের ইচ্ছাশক্তির দুর্বলতা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রমের অভাব ইত্যাদিকে দায়ী করেন। তবে দ্রুত খাওয়াও এখানে ভূমিকা রাখে। তাই খাবার খেতে হবে ধীরে, ভালোভাবে চিবিয়ে।

হজমের সমস্যা

দ্রুত খাওয়ার সময় একেবারে অনেকটা খাবার মুখে নেওয়া হয় এবং তা যথেষ্ট পরিমাণে চিবানো হয়না। সঙ্গে জল কিংবা কোমল পানীয় পান করলে ওই ভালোভাবে না চিবানো খাবারগুলো জোর করে গলা দিয়ে নামিয়ে ফেলা হয়। হজমের প্রতিটি ধাপই গুরুত্বপূর্ণ। আর মুখের ভেতর খাবার চিবানো তার একটি গুরুত্বপূর্ণ ধাপ। তাই এই ধাপ সুসম্পন্ন না হলে হজমে সমস্যা দেখা দেয়।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy