সাবধান! পুষ্টিকর হলেও ভুল পদ্ধতিতে ওটমিল খেলেই বিপদ, জানুন বিস্তারিতভাবে

ওটমিল স্বাস্থ্যকর একটি খাবার, যেটা খেলে পেট ভরে থাকে অনেকক্ষণ। তাইতো যারা ডায়েট করেন তা এই খাবারটি বেশি খেয়ে থাকেন। তবে স্বাস্থ্যকর হলেও খাওয়ার পদ্ধতিতে কিছু ভুল ত্রুটি থাকার কারণে এটি শরীরের পক্ষে অস্বাস্থ্যকর হয়ে ওঠে। অর্থাৎ যদি কোনরকম নিয়ম না মেনে খাওয়া হয় তাহলে এটি ওজন কমানোর জায়গায় ওজন বাড়িয়ে দেবে।
স্বাস্থ্য সম্পর্কিত একটি ওয়েবসাইটে বলা হয়েছে যে, ওটমিল খাওয়ার অভ্যাস ত্যাগ করা উচিত। ওটমিলে থাকে প্রোটিন ৩৫ গ্রাম, প্রায় তিন গ্রাম চর্বি, কার্বোহাইড্রেট ২৭ গ্রাম, চিনি প্রায় ১ গ্রাম। যা প্রায় ১৫০ গ্রাম ক্যালোরি গ্রহণ করার ক্ষমতাকে কমিয়ে দেবে।

এই ওটমিল নিয়মিত খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাবে। ওটমিলের যদি ১ চামচ যেকোনো বাদামের মাখন মেশানো হয় তাহলে যেমন স্বাদ বাড়বে তেমনি এটা সঙ্গে আরও বাড়বে প্রোটিনের মাত্রায় চার গ্রাম এবং চর্বি প্রায় ৮ গ্রাম। তাই আপনি যখন প্যাকেটের ওটমিল কিনবেন তার আগে আপনার ভালো করে জেনে নিতে হবে যে ইনস্ট্যান্ট ওটমিলে অনেক রকম কৃত্রিম উপকরণ থাকে, যা আপনার স্বাস্থ্যকে অস্বাস্থ্যকর স্বাস্থ্যে পরিণত করতে পারে।

এছাড়া ইনস্ট্যান্ট ওটমিলে থাকে প্রায় ১৪ গ্রাম চিনি। তাই ইনস্ট্যান্ট ওটমিল কেনা উচিত নয়। যেই ওটস গুলোতে কোনরকম ফ্লেভার থাকে না থাকে না সেগুলো কেনা উচিত। আপনি যদি ওটমিলের সঙ্গে চিনি মেশান তাহলে প্রায় ৫০ ক্যালোরি ওটমিলের সঙ্গে যুক্ত হবে আবার যদি কোনো সময় ওটমিলের সঙ্গে ম্যাপল সিরাপ মিশিয়ে খাওয়া হয় তবে কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেড়ে যাবে। যার ফলে সেটি পেটে গেলে শর্করার পরিমাণ বাড়িয়ে দেবে। ওটমিলে যদি মিষ্টি ভাবটা আনতে হয় তাহলে চিনির পরিবর্তে মধু ব্যবহার করা যেতে পারে।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy