সাবধান! সিগারেটের চেয়েও মারাত্মক ক্ষতিকর হতে পারে ডিম, প্রকাশ্যে এবার ভয়ঙ্কর তথ্য

ঘুম থেকে উঠে ব্রেকফাস্ট টেবিলে ডিম থাকবে না এ আবার হয় নাকি? আট থেকে আশি সকলেরই পছন্দ ডিম। ডিম হলো সুষম খাদ্যের মধ্যে অন্যতম তাই চিকিৎসকেরা প্রতিদিন একটি করে ডিম খাওয়ার সুঅভ্যাস গড়ে তুলতে পরামর্শ দিয়ে থাকেন। তবে এই ডিম নিয়েই এবার ভয়ের বার্তা শোনালেন একদল গবেষক। তাদের মতে অতিরিক্ত ডিম খাওয়া নাকি ধূমপানের থেকেও ক্ষতিকর।

কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালযয়ের জার্নালে প্রকাশিত হয় অতিরিক্ত ডিম খাওয়ার কারণে শরীরে তৈরি হয় ক্যারোটিড আর্টারি স্টেনোসিস যা থেকে ব্রেস্ট স্ট্রোক এমনকি হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। এছাড়াও অতিরিক্ত ডিম খাওয়ার ফলে ধমনীতে ধূমপান করার সমপরিমাণ ক্যারোটিড প্লেক তৈরি হয়। যা থেকে বারে রক্তচাপ এমনকি ফুসফুসে ক্যানসার হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

এছাড়াও ডিম থেকে ক্যালসিয়াম পাওয়া গেলেও এর মধ্যে থাকা উচ্চমাত্রার প্রোটিন আর্থারাইটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। এছাড়াও ডিম হল স্যালমোনেলো জীবাণুর উৎস। এছাড়াও অতিরিক্ত ডিম শরীরে বাড়িয়ে দেয় কোলেস্টেরলের মাত্রা। তবে এর পাশাপাশি ডিমের কিছু গুনাবলিও রয়েছে ।এটি ভিটামিন এ, ডি, বি,বি 12 ইত্যাদির উৎস।

সুষম খাদ্য হিসাবে রোগীর শারীরিক দুর্বলতা কাটাতে ও শিশুর শারীরিক বিকাশ ঘটাতে ডিম অত্যন্ত উপযোগী হলেও উচ্চ রক্তচাপ,হাই কোলেস্টেরল, ফুসফুসের সমস্যা কিংবা কিডনির সমস্যা থাকলে অতিরিক্ত ডিম খাওয়া বিশেষ করে ডিমের কুসুম কে এড়িয়ে যাওয়াই ভালো।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy