Carelessness during intercourse: সঙ্গমের সময়ে অসতর্কতা? অন্তঃসত্ত্বা হওয়া আটকাবেন যে উপায়ে, জেনেনিন

সন্তানধারণের আগে প্রয়োজন সঠিক পরিকল্পনা। ঠিক তেমনই সঙ্গমের ক্ষেত্রেও কিছু পরিকল্পনার প্রয়োজন আছে। অর্থাৎ যারা সন্তানধারণের জন্য প্রস্তুত নন, তাদের সঙ্গমের সময়ে সতর্ক থাকা জরুরি। কন্ডোম বা গর্ভনিরোধক ওষুধ বা দুইয়ের মিশেল অন্তঃসত্ত্বা হয়ে পড়া ঠেকাতে পারে। এর পাশাপাশি ক্যালেন্ডার দেখে মেয়েদের ঋতুচক্রের সবচেয়ে নিরাপদ দিনগুলিতে যৌন মিলনে লিপ্ত হওয়া যায়।

তবে সব সময় এত পরিকল্পনা সবাই করে উঠতে পারেন না। কখনো কখনো অনেকেই হয়তো কিছুটা অসতর্ক হয়ে পড়েন। সঙ্গমের পর তখন তারা নানা উপায় খোঁজেন অবাঞ্ছিত পরিস্থিতি এড়ানোর। ইন্টারনেটে অনেক এমন উপায়ের উল্লেখ পাওয়া যায় সহজেই। কিন্তু কোনটি কার্যকর তা জেনে নিন-

সঙ্গমের পর জাম্পিং জ্যাক করা

খানিক লাফালাফি করে শরীরচর্চা করলে আপনার শরীর সুস্থ থাকতে পারে, তবে অন্তঃসত্ত্বা হয়ে পড়া আটকানো সম্ভব নয়।

ঋতুস্রাবের সময়ে সঙ্গম

শুক্রাণু শরীরের মধ্যে পাঁচ থেকে সাত দিন টিকে থাকতে পারে। তাই যদি ভাবেন ঋতুস্রাব ছিল বলেই আপনি নিশ্চিন্ত থাকতে পারেন, ভুল করবেন। তারপরও অন্তঃসত্ত্বা হয়ে পড়তেই পারেন।

অন্তিম মুহূর্তের আগেই প্রস্থান

কম বয়সিদের মধ্যে এর জনপ্রিয় নাম ‘পুল আউট মেথড’। অনেকেই মনে করেন, কন্ডোম না পরলেও চলে। অন্তিম মুহূর্তের ঠিক আগেই যদি প্রস্থান করে ফেলা যায়, তাহলে অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা নেই। এটি সম্পূর্ণ ভুল ধারণা। প্রত্যেক বার সঠিক সময় বোঝা সম্ভব নয়। তার উপর যদি সফলও হন, অন্তিম মুহূর্তের আগেই পুরুষের যৌনাঙ্গ থেকে আরো এক ধরনের তরল বের হয়। যার ইংরেজি নাম ‘প্রি কাম’। তাতেও কিন্তু যথেষ্ট পরিমাণে শুক্রাণু থাকে। তাই অন্তঃসত্ত্বা হওয়া আটকানো সম্ভব নয়।

যোনির বাইরেই ইজাকুলেশন

যোনির মধ্যে না হয়ে যদি যোনির কাছেও ইজাকুলেশন হয়, তাহলে যোনির বাইরের লালারস শুক্রাণু বহন করে শরীরের ডিম্বাণু পর্যন্ত পৌঁছে দিতেই পারে। ফলে অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

অস্বাস্থ্যকর জীবনযাপন

ভাবছেন আপনার জীবনযাপন যথেষ্ট বেহিসেবি এবং অস্বাস্থ্যকর? দেদার ধূমপান, মদ্যপান বা মাদক সেবন করেন? জাঙ্ক খাবারই আপনার রোজকার পাতে থাকে? তাই অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা তলানিতে? এত কিছু সত্ত্বেও কিন্তু আপনার প্রজনন ক্ষমতা সক্রিয় থাকতেই পারে। ফলে অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

এই অবাঞ্ছিত পরিস্থিতি আটকানোর একমাত্র উপায় সুরক্ষিত যৌনমিলন। তবে বলে রাখা ভালো কন্ডোমও কিন্তু ৯৮ শতাংশ কার্যকর। তাই কন্ডোম এবং গর্ভনিরোধক ওষুধের মিশেল হতে পারে আপনার সবচেয়ে সুরক্ষিত উপায়।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy