Diabetes: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চান! তাহলে সকালের এই নির্দিষ্ট সময়ে করে ফেলুন ব্রেকফাস্ট

সারা দিন রাতে ২৪ ঘণ্টার খাবারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সকালের খাবার। বিশেষজ্ঞদের মতে, ব্রেকফাস্ট দিনের সব থেকে গুরুত্বপূর্ণ খাবার। ব্রেকফাস্টেই ওজন নিয়ন্ত্রণের অনেকটাই নির্ভর করে। আবার গবেষণায় জানা গিয়েছে সকালে দ্রুত নাস্তা করলে কমবে ডায়াবেটিসের ঝুঁকি। সেই সাথে সকালে উঠে দ্রুত নাস্তা সারলে নীরোগ থাকা সম্ভব বলে বলছেন তারা।

সকালে দেরিতে ওঠা বা দেরিতে নাস্তা করা শরীরের অনেক সমস্যা ডেকে আনতে পারে। চলতি বছরের মার্চ মাসে দ্য এন্ডোক্রিন সোসাইটির কনফারেন্স হয় ৷ এন্ডো ২০২১ শীর্ষক সেই আলোচনা সভায় গবেষকরা বলেন যে, সকালে ঘুম থেকে উঠে দ্রুত প্রাতরাশ সারলে শরীরে শর্করার মাত্রা নিয়্ন্ত্রণে থাকে ৷ ফলে টাইপ টু ডায়াবেটিসের আশঙ্কা কমে ৷

যা বলছে সমীক্ষা?

শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে প্রায় ১০ হাজার পূর্ণবয়স্ক ব্যক্তির উপর সমীক্ষাটি করা হয়। গবেষকরা জানিয়েছেন, সকাল ৮.৩০ এর মধ্যে নাস্তা সেরে ফেলতে হবে ৷ তাহলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কম হবে ৷ যদিও আগে একটি সমীক্ষায় দাবি করা হয়েছিল, দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। সেই দাবির কোনও ভিত্তি নেই বলে জানিয়েছে সাম্প্রতিক গবেষণা।

সকালে যখন নাস্তা করলে কমবে ঝুঁকি:

সকাল সাড়ে ৮টার আগে নাস্তা সেরে ফেললে অনেক উপকার পাওয়া যাবে। শরীর সুস্থ রাখতে নাস্তায় কী খাচ্ছেন সেটা যেমন গুরুত্বপূর্ণ তেমন কখন খাচ্ছেন সেটিও অনেক গুরুত্বপূর্ণ।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy