Headache on waking: যেসব কারণের জন্য অনেক সময় ঘুম থেকে উঠলেই মাথার যন্ত্রনা শুরু হয়, জেনেনিন

সকালে ঘুম থেকে উঠে সবারই প্রত্যাশা থাকে একটি সুন্দর সকালের। কিন্তু হঠাৎ ঘুম ভাঙার পর যদি মাথাব্যথা শুরু হয়, তবে পুরো দিনটাই মাটি। দিনভর তীব্র যন্ত্রণা সঙ্গী হয়।

শুধু সকালে নয়, অনেকের রাতেও হঠাৎ ঘুম ভেঙে যাওয়ার পর মাথাব্যথা হয়ে থাকে। বিকালে যাদের ঘুমের অভ্যাস তাদেরও এমন সমস্যা দেখা দেয়।

আসুন জেনে নিই যেসব কারণে মাথাব্যথা হতে পারে-

১. নাক ও চোখের চারপাশে হাড়ের ভেতরের বায়ুপূর্ণ কুঠুরিকে সাইনাস বলা হয়। যখন এই সাইনাসগুলোতে প্রদাহ হয়, তখন তাকে বলা হয় সাইনোসাইটিস। আইটিস অর্থ ইনফ্লামেশন। প্রধান সাইনাসগুলো জোড়ায় জোড়ায় থাকে। সাইনাসে প্রদাহ হলে নাক দিয়ে সর্দি পড়তে পারে এবং মাথা ব্যথা করতে পারে। সাইনাসের মধ্যে পুজ জমতে পারে, টিউমার হতে পারে।

২. সুস্থ থাকতে কমপক্ষে ৬ ঘণ্টা ঘুমাতে বলেন চিকিৎসকরা। রাতে ঘুম ভালো না হলে সকালে মাথাব্যথার সমস্যা হতে পারে। এ ছাড়া চোখ জ্বালাপোড়া ও চোখ লাল হয়েও যেতে পারে।

৩. কোনো কারণে যদি ঘাড়ের পেশির ওপর বেশি ধকল যায়, তবে মাথাব্যথা হতে পারে। যেমন– বালিশের সমস্যা ও বেকায়দায় ঘুমানোর কারণে ঘাড়ের কোনো পেশির ওপর যদি রাতের লম্বা একটা সময় টান পড়ে থাকে, তবে সেটি থেকেও ঘাড় আটকে যাওয়া, মাথাব্যথা ইত্যাদি দেখা দিতে পারে।

৪. মস্তিষ্কে ‘টিউমার’ হলে বাড়তি চাপ থেকে সকালে মাথাব্যথা হতে পারে। ‘টিউমার’ যদি ফুলে থাকে, তবে তা মস্তিষ্কের চাপ সৃষ্টি করে, যে কারণে দিনে একাধিকবার মাথাব্যথা দেখা দিতে পারে।

৫. মাইগ্রেনের সমস্যা মাথাব্যথার অন্যতম কারণ হতে পারে। বেশিরভাগ ‘মাইগ্রেনের রোগীর মাথাব্যথা দেখা দেয় সকালে কিংবা রাতে। তাই ‘মাইগ্রেনের ব্যথার সমস্যাটা একেবারে উড়িয়ে দেয়া যায় না।

৬. মানসিকচাপ ও অতিরিক্ত কাজের চাপ থেকেও মাথাব্যথা হতে পারে।

কী করবেন

এসব সমস্যা দেখা দিলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy