If you shave frequently: ঘন ঘন শেভ করলে ত্বকের যেসব ক্ষতি হয়, জেনেনিন আর সতর্ক থাকুন

অনেক পুরুষেরই রোজ রোজ দাড়ি শেভ করার অভ্যাস থাকে। কেউ কেউ প্রয়োজনে কেউবা শখ অথবা অভ্যাসের কারণে কেটে থাকেন। বিশেষ করা যারা অফিসে যান, তারা নিয়মিত শেভ করেন। তবে কতটা ভালো এই অভ্যাস? জেনে নিন আজকের ফিচারে।

সম্প্রতি ‘হেলথলাইন’ জার্নালে এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত প্রকাশিত হয়েছে। তাদের বেশিরভাগেরই মত, প্রতিদিন দাড়ি ছাড়া পরিষ্কার চেহারা দেখতে যতই ভালো লাগুক না কেন, আসলে এটি ত্বকের স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়।

কেন এমন মনে করেন তারা?

চিকিৎসকেরা জানাচ্ছন, দাড়ি নিয়মিত কাটলে লোমকূপের গোড়াগুলো উন্মুক্ত হয়ে যায়। ফলে সেখানে বিভিন্ন জীবাণু বাসা বাঁধে, সংক্রমণ ঘটায়। দাড়ি না কাটলে ক্রমশ উন্মুক্ত গোড়াগুলো বন্ধ হয়ে আসে। এবং জীবাণুগুলোও মরে যায়। কিন্তু রোজ দাড়ি শেভ করলে গোড়াগুলো বন্ধ হতে পারে না। ফলে সংক্রমণ বাড়তে থাকে।

প্রতিদিন দাড়ি কাটানোর কুফল

চিকিৎসকদের দাবি, ত্বকের সাধারণ সংক্রমণ নিয়মিত দাড়ি শেভ করলেই হয়ে থাকে। ত্বক লাল হয়ে যাওয়া, চুলকানিসহ বিভিন্ন সমস্যা দেখা দিতে শুরু করে। কিন্তু দীর্ঘদিন ধরে এই অবস্থা চলতে থাকলে তা বড় রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে।

চিকিৎসকদের মতে, ১-২ দিন অন্তর দাড়ি শেভ করা ভালো। দাড়ি শেভ করার আগের রাতে ত্বকে অল্প ক্রিম লাগাতে পারেন। শেভ করার সময় ভালো করে জেল বা শেভিং ক্রিম মাখিয়ে নিতে পারেন। এতে সংক্রমণের আশঙ্কা কিছুটা কমে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy