Lose weight fast: দ্রুত ওজন কমাতে গিয়ে বিপদ ডেকে আনছেন না তো, দেখেনিন

শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফিট থাকতে কে না চায়! তবে অনিয়মিত জীবনযাপনের কারণে ওজন বেড়ে যায়। যা শরীরের মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

এমনকি অতিরিক্ত ওজনে ভুগছেন এমন ব্যক্তিরা করোনায় আক্রান্ত হলেও তা শরীরে মারাত্মক প্রভাব ফেলে বলে মত বিশেষজ্ঞদের।

এ কারণে করোনার শুরু থেকেই বিশেষজ্ঞরা ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিয়ে আসছেন সবাইকে। তাতে সংক্রমণ না এড়ানো যাক, ঝুঁকি অবশ্যই কমবে বলে আশ্বাসও পাওয়া যাচ্ছে।

তাই অনেকেই এখন ওজন কমানোর রেসে দৌড়াচ্ছেন। তবে দ্রুত ওজন কমাতে গিয়ে অন্য কোনও বিপদ ডেকে আনছেন না তো? সে দিকেও খেয়াল রাখতে হবে।

কম সময়ের মধ্যে ওজন কমাতে গেলে নানা ধরনের ভুল হয়ে যায়। তাই ওজন কমাতে গিয়ে ৩টি ভুল একদমই করবেন না-

>> প্রোটিনযুক্ত খাবার অবশ্যই পাতে রাখতে হবে। অনেকেরই ভুল ধারণা থাকে, প্রোটিন কম খেলে ওজন দ্রুত কমে। তবে খাবারে প্রোটিন না থাকলে অতিরিক্তি ক্ষুধাও লাগবে, আবার শরীরের পেশিও ক্ষয় হবে।

অন্যদিকে পর্যাপ্ত প্রোটিন রাখলে ক্যালোরির চাহিদা কমে। শরীরে শক্তিও জোগায়। তাছাড়া করোনার চিকিৎসায় বারবার করে বলা হচ্ছে খাদ্যে প্রোটিন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

>> প্রোটিন কম খাওয়ার চেয়েও বিপজ্জনক হলো দীর্ঘক্ষণ না খেয়ে থাকা। ওজন কমাতে অনেকেই না খেয়ে থাকেন কিংবা ফাস্টিং করেন। তবে জানেন কি, সকাল, দুপুর বা রাত কোনো এক বেলাতেও খাবার বাদ দেওয়া ঠিক নয়।

খালি পেটে থাকলে রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা কম পায় শরীর। ফলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়ে। তাই পেট খালি না প্রতিবেলায় অল্প করে খেতে হবে। আর তা যেন হয় পুষ্টিকর, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

>> ওজন কমাতে হলে প্রথমেই নজর দিতে হবে ঘুমের দিকে। কারণ পর্যাপ্ত ঘুমের মাধ্যমেও ওজন কমানো যায়। তবে তা হতে হবে অন্তত ৭-৮ ঘণ্টা।

মনে রাখবেন, কম ঘুমিয়ে শুধু ব্যায়াম করে বা খাওয়া কমিয়ে সুস্থ থাকা যায় না। এতে শরীর দুর্বল হয়ে যায়। আর এই মহামারির সময় সবাইকে সতর্ক ও সচেতন হয়ে তবেই ওজন কমাতে হবে।bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy