বিয়ের আগের দিনগুলোতে যেভাবে নিজেকে নিয়ন্ত্রণ করবেন, জেনেনিন সহজ উপায়গুলো

বিয়ের মধ্যে দিয়েই অনেক পরিবর্তন আসে বর আর কনে দুইজনেরই জীবনে। তাই বিয়ের আগে কিছু শারীরিক আর মানসিক প্রস্তুতি দরকার। ভাবছেন, নতুন জীবনের সূচনায় নিজেকে ভালো রাখবেন কীভাবে!

>> গাজরে রয়েছে প্রচুর বিটা ক্যারোটিন যা শরীর থেকে ফ্রি রডিক্যাল সরিয়ে রিঙ্কল দূর করে ও স্কিনকে সতেজ রাখে।২. আমলা ও লেবু জাতীয় ফল- ভিটামিন সি সমৃদ্ধ এই ফলগুলি অ্যান্টি অক্সিডেন্ট হিসাবে কাজ করে ও কোলাজেন তৈরিতে সাহায্য করে যা ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে।

>>বিটে আছে অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর এই সবজি শরীর থেকে টক্সিন দূর করে, ত্বক ও চুলকেও সজীব রাখে।

>> সবুজ রঙের দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকলে যেমন চোখের আরাম হয়, তেমনই অভ্যন্তরীণ ক্ষেত্রেও এটি খুব উপকারী। কোষ্ঠকাঠিন্য দূর করে, ফলে ত্বকের নানাবিধ সমস্যাও দূর হয়। আবার ফাইবার পেট ভার রেখে ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। এতে উপস্থিত থাকে কিছু পরিমাণ সালফারও, যা ত্বকের সমস্যা রোধ করে।

>> প্রচুর ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন-এ সমৃদ্ধ এই ফল স্ক্যাল্পে সেবাম প্রোডাকশন বাড়ায় ফলে চুলের স্বাস্থ্য ভালো থাকে।

>>এই ফলে ভিটামিন সি, এ ও পেকটিনের উপস্থিতি পরিপাকতন্ত্রকে ভালো রাখে, ও চুলের স্বাস্থ্যের জন্যও খুব উপকারী।৮. স্প্রাউটস-  অঙ্কুরিত ছোলা বা মুগ আরেকটি সুপারফুড। রয়েছে প্রচুর পরিমানে ফাইবার যা ওজন নিয়ন্ত্রণ করে, ভিটামিন সি ও সিস্টিন নামক অ্যামাইনো এসিড যা কেরাটিন তৈরিতে সাহায্য করে ও চুলের ভলিউম বাড়ায়। উপস্থিত ফোলেট চুলের ডগা ফেটে যাওয়া থেকে রক্ষা করে।

>> কথায় আছে মাছে ভাতে বাঙালি। মাছে রয়েছে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা খুব তাড়াতাড়ি শোষিত হয়ে মস্তিষ্কের কোষগুলিকে উদ্দীপিত করে ফলে দেহের সাথে মনও ভালো থাকে।

>> টক দইয়ে আছে প্রো বায়োটিক ব্যাকটেরিয়া গাট হেলথ কে ভালো রাখে, ফলে পাচনতন্ত্র সর্বোপরি ভালো থাকে।

>> ওয়ালনাট, আমন্ড ইত্যাদিতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, EFA, যা ভিটামিন K-র সাথে মিলে বায়োটিন তৈরিতে সাহায্য করে। ফলে চুলের স্বাস্থ্য ভালো থাকে।

>>ফ্যাটি অ্যাসিড, ফলে ডায়েটে তো রাখতেই হবে।

পর্যাপ্ত সাত থেকে আট ঘণ্টা ঘুম কিন্তু খুব জরুরি। ভালো গান শুনুন। অযথা চিন্তা ছেড়ে দিন কারণ এই সময় মন ভালো রাখা কিন্তু সবার আগে। তাহলে আর চিন্তা কীসের? আপনার বিয়ের আগের দিনগুলো থাকুক নিয়ন্ত্রিত, আর বিয়ের দিন ঝলমল করে উঠুন যাতে আপনার দিক থেকে চোখই না সরে। মোটকথা বিয়ের অন্তত একমাস আগে থেকে ব্যালেন্সড ডায়েট মেইনটেন করা খুব জরুরি। bs

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

© 2022 Tips24 - WordPress Theme by WPEnjoy