ওজন কমছে না কোনো মতেই? ওজন কমাতে কোন ডাল খাবেন, কীভাবে রাঁধবেন? জেনেনিন

ওজন কমাতে পুষ্টিকর খাবার খাওয়ার বিকল্প নেই। অনেকেই ওজন কমাতে ভাত-ডাল খাওয়া বাদ দেন। ভাত খেলে যেমন শরীরে কার্বোহাইড্রেট মেলে, ঠিক তেমনই ডাল থেকে মেলে প্রোটিন।

ভাতের মতো ডালও কিন্তু স্বাস্থ্যকর খাবার হিসেবেই বিবেচিত। তাই খাদ্যতালিকা থেকে ভাত-ডাল কখনো সম্পূর্ণ বাদ দেওয়া ঠিক নয়।

তবে ওজন কমাতে সাদা ভাতের পরিবর্তে যেমন বাদামি চালের ভাত খাওয়া বেশি স্বাস্থ্যকর, ঠিক তেমনই বিভিন্ন ধরনের ডালের মধ্যে মুগ ডাল ওজন কমাতে বেশি ভূমিকা রাখে।

ভারতের পুষ্টিবিদ সিমরান ভোহরা, সম্প্রতি তার ইনস্টাগ্রামে এই ‘ওজন কমানোর ডাল’ সম্পর্কে জানিয়েছেন। তিনি জানান, মুগ ডাল কোলেসিস্টোকিনিন হরমোনের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

এই ডাল খাওয়ার পরে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে ও বিপাকের হারও বাড়ে। ফলে অতিরিক্ত খাওয়া থেকে বিরত থেকে সহজেই ওজন নিয়ন্ত্রণ করা যায়।

তিনি মুগ ডালের একটি রেসিপি শেয়ার করে এর ক্যাপশনে লিখেছেন, সহজে হজমযোগ্য এই ডাল প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ। ওজন কমাতে এমনকি স্বাস্থ্যের খেয়াল রাখতে প্রতিদিন পাতে রাখুন মুগ ডাল। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

ভারতের আরেক পুষ্টিবিদ লভনীত বাত্রার মতে, অ্যামিনো অ্যাসিড থাকে মুগ ডালে। সিরিয়ালের তুলনায় এতে বেশি প্রোটিন ও পুষ্টি থাকে। এই ডাল সহজেই হজম হয়, ফলে পেট ফাঁপার সমস্যার সমাধান হয়। তবে সবচেয়ে ভালো হয় যদি কাঁচা আস্ত মুগ ডাল রান্না করে খেতে পারেন।

মুগ ডাল কীভাবে খাবেন? রইলো রেসিপি-

উপকরণ

১. আস্ত বাজরা (ঘাসজাতীয় একটি দানাদার শস্য) ২ টেবিল চামচ
২. মুগ ডাল ২ টেবিল চামচ
৩. টমেটো ২টি
৪. ধনেপাতা সামান্য
৫. ক্যাপসিকাম কুচি ১ টেবিল চামচ
৬. আদা-রসুন ও মরিচ বাটা পরিমাণমতো
৭. ঘি আধা চা চামচ
৮. হলুদদের গুঁড়া সামান্য
৯. হিং সামান্য
১০. লবণ স্বাদমতো

পদ্ধতি

প্রথমে আস্ত বাজরা ও মুগ ডাল আলাদা পাত্রে রেখে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর হালকা বেটে নিন বাজরা।

এবার প্রেসার কুকারে ঘি গরম করে তাতে হিং, আদা-রসুন ও মরিচ বাটা মিশিয়ে ভেজে নিন। এরপর ক্যাপসিকাম কুচি মিশিয়ে তারপর বাজরা ও মুগ ডাল দিয়ে নাড়ুন দুই মিনিট।

এরপর এতে টমেটো ও লবণ দিন। এবার পরিমাণমতো জল দিয়ে ডাল সেদ্ধ করে নিন। এজন্য প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে ১৫ মিনিট রাঁধুন।

তারপর নামিয়ে প্রেসার কুকারের ঢাকনা খুলে সামান্য ঠান্ডা করে পরিবেশন করুন বাজরা-মুগ ডালের ওয়েট লস রেসিপি। নিয়মিত মুগ ডাল থেকে ওজনও যেমন বশে থাকবে আবার বিভিন্ন রোগ থেকে মিলবে মুক্তি।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy