ভেগান ডায়েটের সাত সুফল, জানলে আপনিও শুরু করবেন

বিশ্বজুড়ে ক্রমশ জনপ্রিয়তা পাচ্ছে ভেগান ডায়েট। আপনার প্রিয় তারকাদের তালিকা করুন, দেখা যাবে তাঁদের ভেতর এক বা একাধিক তারকা ভেগান। তবে ভেগান ডায়েটের সবচেয়ে বড় সমালোচনা হলো, এটি উচ্চবিত্তদের জন্য প্রযোজ্য। কেননা ভেগান ডায়েট থেকে শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যথেষ্ট খরচসাপেক্ষ। বিশেষ করে এই দুর্মূল্যের বাজারে তো বটেই। ‘মাই প্রোটিন ইন্ডিয়া’র বিশেষজ্ঞরা টাইমস অব ইন্ডিয়ার ইনস্টাগ্রামে জানিয়েছেন ভেগান ডায়েটের সাত সুফল। কী সেগুলো?
১. ভেগান ডায়েটের জনপ্রিয়তার অন্যতম কারণ হলো পরিবেশবাদীদের উত্থান। টেকসই পরিবেশতত্ত্বের জনপ্রিয়তা। ভেগান ডায়েট পরিবেশের জন্য ভালো। কার্বন নিঃসরণের পরিমাণ কমে যায়।

২. বার্ধক্য ঠেকাতে ভেগান ডায়েট গুরুত্বপূর্ণ অবদান রাখে। প্রাণিজ আমিষের উপকারিতার সঙ্গে যে অপকারিতাগুলো আছে, উদ্ভিজ্জ আমিষে সে রকম কোনো দোষ নেই বললে চলে। ভেগান ডায়েট শরীরের প্রদাহ বা ব্যথা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩. ওজন নিয়ন্ত্রণে রাখতে ভেগান ডায়েট খুবই কার্যকর।
৪. আপনি প্রাণিজ প্রোটিন পরিমাণে যতটুকু খেতে পারতেন, উদ্ভিজ্জ প্রোটিনের ক্ষেত্রে আপনি আরও দুই চামচ বেশি তুলে নিতে পারেন পাতে। কেবল পেট ভরে নয়, চোখ ভরে আর মন ভরেও খেতে পারেন ভেগান খাবারগুলো।

৫. বেশ কিছু গবেষণা বলছে, ভেগান ডায়েট কর্মদক্ষতা বাড়ায়। কেননা প্রাণিজ প্রোটিনে এমন অনেক উপাদান আছে, যেগুলো আপনার ক্লান্তি বাড়ায়। পরিপাকপ্রক্রিয়াতে শরীরের অনেক ক্যালরি খরচ করে ফেলে।
৬. হার্টের সঙ্গে সংশ্লিষ্ট অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।
৭. পরিপাকপ্রক্রিয়া সহজ হয়ে যায়। ফলে পেটের সমস্যা, ডায়রিয়া, গ্যাস্ট্রিক—এগুলোর আশঙ্কা কমে। আর প্রতিদিন ঘুম থেকে উঠে টয়লেটের অভিজ্ঞতা হয় আরামদায়ক।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy