আপনি কি আঙুল ফোটান? সাবধান! দেখেনিন কি হচ্ছে এর ফলে

অনেক সময় কাজ করতে করতে অথবা অলসভাবে বসে থাকার মাঝে আঙুল ফোটানের কাজটা অনেকেই করে থাকেন। এই কাজের সঙ্গে সঙ্গে শব্দটাও অদ্ভুতভাবে অনেকের খুব প্রিয়। কিন্তু এই অভ্যাস আপনার কত বড় বিপদ ডেকে আনতে পারে তা কি জানা আছে আপনার?

আঙুল ফোটানোর সময় আঙুলের হাড়ের সংযোগস্থলে জমে থাকা তরল বস্তুর মধ্যে গ্যাসের গহ্বর সৃষ্টি হয়। ধীরে ধীরে তা এক গর্তের রুপান্তরিত হয়।

এবং পরবর্তীকালে এর থেকেই সেই গিঁটে ধরতে পারে ফাটল।
এ নিয়ে নানা গবেষণা চলে আসছে, যা নিয়ে হয়েছে বহু তর্ক-বিতর্কও। বহু আগে একদল গবেষক জানিয়েছিলেন, আঙুল ফোটানোর শব্দ হয় হাড়ের সংযোগস্থলে গ্যাসের বুদ্বুদ গঠনের কারণে। তবে এই বক্তব্যে প্রশ্ন ছুঁড়ে দেন আরেক দল বিজ্ঞানী। তাঁদের মতে, হাড়ের সংযোগস্থলের ফাঁকা অংশে জমে থাকা তরল বুদ্বুদ ধ্বংসের ফলে এই শব্দের সৃষ্টি হয়।

কিন্তু পরবর্তীকালে অত্যাধুনিক ভিডিওতে ধরা পড়ে যে, ক্র্যাকিং এবং জয়েন্টের বিচ্ছেদের ফলে দ্রুত জমে থাকা তরলের মধ্যে গ্যাস ভরা গহ্বর সৃষ্টি হয় এই পিচ্ছিল তরল পদার্থ জয়েন্টগুলোকে আবৃত করে রাখে।

এক বিজ্ঞানীর মতে, আমাদের সন্ধিগুলো হঠাৎ আলাদা হলে,ওই সময় সেখানে কোনো তরল পদার্থ অবশিষ্ট থাকে না। এ সময় একটি ক্ষত সৃষ্টি হয় এতেই সৃষ্টি হয় শব্দ। কিছু বিজ্ঞানীরা জানান, চাপের ফলে উৎপন্ন শক্তি হাড়ের কঠিন পৃষ্ঠতলের খুবই ক্ষতি করে থাকে। তাই এখন থেকেই সাবধান!

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy