গরমে ত্বক কীভাবে কোমল ও হাইড্রেটেড রাখবেন জেনেনিন

গরম পড়ছে। এখন গরম লাগতে শুরু করেছে। এই সময় ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাইতো সমস্যা থেকে দূরে থাকতে এখন থেকেই ত্বকের প্রতি যত্নবান হতে হবে।

কারণ রুক্ষ দিনে ঘর্মাক্ত ত্বকের চেয়ে খারাপ আর কিছুই হতে পারে না। এসময় স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি ত্বক ও চুলেরও সমান যত্ন নেয়া দরকার। ঘামে ও প্রখর তাপে ত্বক ও চুলের অবস্থা মর্মান্তিক পরিণতি হয়। তাই চলুন জেনে নেয়া যাক গরমে ত্বক কীভাবে কোমল ও হাইড্রেটেড রাখবেন-

হাইড্রেট থাকার চেষ্টা করুন

প্রতিদিন পর্যাপ্ত জল পান করতে হবে। না হলে আপনার ত্বক অবশ্যই রুক্ষ ও শুষ্ক দেখাবে। পর্যাপ্ত পান পান করা আপনার শরীরকে প্রয়োজনীয় আর্দ্রতা বাড়িয়ে তোলে, আপনার ত্বককে নরম এবং উজ্জ্বল রাখতে সাহায্য করে। অতিরিক্ত ত্বকের সুবিধার জন্য ফলের রস করে খেতে পারেন।

নিয়মিত ব্যায়াম করুন

ব্যায়াম শুধুমাত্র আপনার মানসিক স্বাস্থ্যের জন্যই গুরুত্বপূর্ণ নয়, এটি আপনার ত্বকের জন্যও দারুণ উপকারী। ওয়ার্ক আউট আপনার রক্ত ​​​​প্রবাহ বাড়ায়, আপনার ত্বকের কোষগুলোতে আরও পুষ্টি এবং অক্সিজেন পৌঁছে দেয়। নিয়মিত ব্যায়াম আপনার শরীরকে কোলাজেন তৈরি করতে সাহায্য করে, আপনার ত্বককে মসৃণ এবং হাইড্রেটেড রাখে।

সপ্তাহে দুবার এক্সফোলিয়েট করুন

মসৃণ ত্বক অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলোর মধ্যে একটি হলো নিয়মিত এক্সফোলিয়েটিং। এক্সফোলিয়েটিং আপনার মসৃণ, নরম ত্বককে প্রকাশ করে সময়ের সঙ্গে তৈরি হওয়া মৃত ত্বককে সরিয়ে দেয়। একটি ভালো বডি স্ক্রাব আপনাকে মসৃণ এবং হাইড্রেটেড রাখতে হবে, কারণ মৃত ত্বক অপসারণ করা আপনার ত্বককে আরো ভালোভাবে আর্দ্রতা শোষণ করতে দেয়। এক্সফোলিয়েটিং বিশেষ করে ওয়ার্ক আউট করার পরে গুরুত্বপূর্ণ।

ঘন ঘন ময়শ্চারাইজ করুন

সকালে, ঘুমানোর আগে, স্নানের পরে বা এর মধ্যে যেকোনো সময় গোটা শরীরে ময়শ্চারাইজার ব্যবহারের জন্য উপযুক্ত। ভালো ফলাফলের জন্য, স্নান করার পরে, আপনার ত্বককে আর্দ্রতা দিন। এটি আপনার লোশনকে আরো ভালো শোষণ করতে দেয়, সময়ের সঙ্গে সঙ্গে আরো ভালো ফলাফল দেয়।

ঠান্ডা জলে স্নান করুন

তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বার বার স্নান করা শরীরকে আরাম দেয়। তবে যতবার শাওয়ার নিন, ঠান্ডা জল ব্যবহার করুন। অত্যধিক গরম শাওয়ার আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ছিনিয়ে নেয়, যা আপনাকে শুষ্ক, টানটান, চুলকানিযুক্ত ত্বকে পরিণত করে। ঠান্ডা জল আপনার শরীরের আর্দ্র করতে সাহায্য করতে পারে।ts

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy